অবসর ভেঙে ফেরা, নেতৃত্ব ছেড়ে দেওয়া- গত কয়েক মাসে এসব নিয়ে বেশ আলোচনায় তামিম ইকবাল। এবার তামিমকে ছাড়াই নিজের পছন্দের সেরা একাদশ ঘোষণা করলেন লিটন দাস।

ঢাকার এক হোটেলে বৃহস্পতিবার হয়েছে মানিগ্রাম নামক ফাইন্যান্স সার্ভিসের প্রোগ্রাম। এ অনুষ্ঠানে ছিলেন লিটন। বাংলাদেশের এই ব্যাটারকে তার পছন্দের একাদশ নিয়ে জিজ্ঞাসা করা হয়েছে। লিটনের পছন্দের একাদশে সর্বোচ্চ তিন ক্রিকেটার শ্রীলংকার।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়ার দুজন করে ক্রিকেটার আছেন। পছন্দের একাদশে নিজেকেই অধিনায়ক ঘোষণা করেছেন লিটন। উইকেটরক্ষকের দায়িত্বও তিনি সামলাবেন।

লিটনের সঙ্গে বাংলাদেশি ক্রিকেটার আছেন সাকিব আল হাসান। এই দলে ওপেনিং করবেন সনাথ জয়সুরিয়া ও বীরেন্দর শেবাগ। টপঅর্ডারে ব্যাটিং করবেন শচীন টেন্ডুলকার।

স্পিন বোলিংয়ে সাকিবের সঙ্গে থাকছেন মুত্তিয়া মুরালিধরন ও শেন ওয়ার্ন। পেস বোলিংয়ের দায়িত্বে থাকছেন চামিন্দা ভাস, ওয়াসিম আকরাম ও শোয়েব আখতার। তামিম একাদশে আছেন কিনা- সেই কথা অনুষ্ঠানে অনেকবার জিজ্ঞেস করা হলেও লিটন কিছুই বলেননি।

কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে লিটন খেলছেন সারে জাগুয়ার্সের হয়ে। সারে যেমন চ্যাম্পিয়ন হয়নি, লিটনও ছিলেন বিবর্ণ। আট ম্যাচ খেলে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন ৭ ম্যাচে।

২১.৭১ গড়ে করেছেন ১৫২ রান। একটা ফিফটি করেছেন টুর্নামেন্টে। স্ট্রাইকরেট ১০০.৬৬, যা টি-টোয়েন্টির সঙ্গে মানানসই নয়। কানাডার লিগ বেশ উপভোগ করেছেন বাংলাদেশের এই ব্যাটার, ‘গ্লোবাল টি-টোয়েন্টির সফরটা ভালো ছিল। অনেক দিন ধরে খেলেছি, পুরো টুর্নামেন্ট খেলার সুযোগ ছিল। আমি অনেক উপভোগ করেছি।’

লিটনের একাদশ: সনাথ জয়সুরিয়া, বীরেন্দর শেবাগ, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, লিটন দাস (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাকিব আল হাসান, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন, শোয়েব আখতার, চামিন্দা ভাস।